Homeচাকরির খবরবাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ - সৈনিক (নারী এবং পুরুষ) পদবীর সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ – সৈনিক (নারী এবং পুরুষ) পদবীর সার্কুলার

4.7/5 - (3 votes)

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩: প্রতিবারের মত এইবার ও বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে। এই সরকারী প্রতিষ্ঠানটি অনেক গুলো পদে জনবল নিয়োগ দেবে। সবাই চাকরী করতে চায়। তাই, যোগ্যতানুযায়ী পদগুলোতে নারী-পুরুষ যে কেউ অফলাইনে আবেদন করতে পারবেন। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন। সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি বিস্তারিত নিম্নে দেওয়া হল।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩: বাংলাদেশ সেনাবাহিনী নিম্নবর্ণিত পদে সম্পূর্ণ স্থায়ীভিত্তিতে নিয়ােগের লক্ষ্যে যােগ্যতা সম্পর্কে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে নিম্নলিখিত শর্তসাপেক্ষে দরখাস্ত আহবান করা হচ্ছে।

Bangladesh Army Job Circular 2023

জব হাইলাইট:

প্রতিষ্ঠানের নাম:বাংলাদেশ সেনাবাহিনী
চাকরির ক্যাটাগরি:ডিফেন্স চাকরি
পদের সংখ্যা:বিজ্ঞপ্তিতে দেখুন
লোক সংখ্যা:বিজ্ঞপ্তিতে দেখুন
শিক্ষাগত যোগ্যতা:বিজ্ঞপ্তিতে দেখুন
গ্রেড:দেয়া নাই
আবেদনের শুরুর তারিখ:১০-১২-২০২২
আবেদনের শেষ তারিখ:৩১-১-২০২৩, ২৫-২-২০২৩ তারিখ
আবেদনের মাধ্যম:অনলাইন।
আবেদনের ঠিকানা:http://sainik.teletalk.com.bd
https://joinbangladesharmy.army.mil.bd
অফিসিয়াল ওয়েবসাইট:mod.gov.bd, www.army.mil.bd

আবেদন করার জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয়:

  • বয়সের ক্ষেএে কোনো এফিডেভিট গ্রহনযোগ্য নয়।
  • টিএ/ডিএ প্রদান করা হবে না।
  • আবেদন পএে দেওয়া মোবাইল নম্বর টি সব সময় সচল রাখতে হবে।

আবেদনের নিয়ম: আবেদনকারী প্রার্থীগণকে http://sainik.teletalk.com.bd এবং https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করেআবেদন করতে হবে।

আবেদনের শেষ তারিখ ও সময়: ৩১-১-২০২৩, ২৫-২-২০২৩ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

সেনাবাহিনী নিয়োগ
সেনাবাহিনী নিয়োগ

পুরোনো বিজ্ঞপ্তিঃ

সেনাবাহিনী নিয়োগ

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

আবেদনের সময়সীমা: এসএমএস ও অনলাইন এর মাধ্যমে আবেদন শুরু হবে ০১ ডিসেম্বর ২০২০ তারিখ এবং শেষ হবে ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে।

শারীরিক যোগ্যতা: 

পুরুষ: উচ্চতা ১.৬৮ মিটার (৫ ফুট ৬ ইঞ্চি), ওজন ৪৯ কেজি (১১০ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে।

মহিলা: উচ্চতা ১.৬০ মিটার (৫ ফুট ৩ ইঞ্চি), ওজন ৪৭ কেজি (১০৪ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।

আবেদনের নিয়ম: প্রার্থীকে টেলিটক সিমের মাধ্যমে এসএমএস পাঠিয়ে আবেদন করতে হবে। নিচে বিস্তারিত আলোচনা করা হল।

সাধারণ (জিডি) প্রার্থীদের ক্ষেত্রে নিম্নবর্ণিতভাবে টাইপ করে প্রথম এসএমএস প্রেরণ করতে হবে।

প্রথম এসএমএস: SAINIK<space>1ST THREE LETTERS OF SSC BOARD<space>ROLL<space>PASSING YEAR <space> DISTRICT CODE

উদাহরণ: SAINIK DHA 236098 2018 34 (ঢাকা বোর্ডের জন্য DHA, কারিগরী বোর্ডের জন্য TEC, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য BOU ইত্যাদি, এছাড়াও স্ব স্ব জেলার সামনে নিম্নবর্ণিত জেলা কোড অনুযায়ী)।

বিএনসিসি (BNCC) প্রার্থীদের ক্ষেত্রে নিম্নবর্ণিতভাবে টাইপ করে প্রথম এসএমএস প্রেরণ করতে হবে।

প্রথম এসএমএস: SAINIK<space>1ST THREE LETTERS OF SSC BOARD <space> ROLL <space> PASSING YEAR <space> DISTRICT CODE <space>BNCC

উদাহরণঃ SAINIK DHA 236098 2018 34 BNCC (ঢাকা বোর্ডের জন্য DHA, কারিগরী বোর্ডের জন্য TEC, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য BOU ইত্যাদি, এছাড়াও স্ব স্ব জেলার সামনে নিম্নবর্ণিত জেলা কোড অনুযায়ী)।

সেনাসন্তান (SS) প্রার্থীদের ক্ষেত্রে নিম্নবর্ণিতভাবে টাইপ করে প্রথম এসএমএস প্রেরণ করতে হবে।

প্রথম এসএমএস: SAINIK<space>1ST THREE LETTERS OF SSC BOARD <space> ROLL <space> PASSING YEAR <space> DISTRICT CODE <space>SS

উদাহরণ: SAINIK DHA 236098 2018 34 SS (ঢাকা বাের্ডের জন্য DHA, কারিগরী বোর্ডের জন্য TEC, উক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য BOU ইত্যাদি, এছাড়াও স্ব স্ব জেলার সামনে নিম্নবর্ণিত জেলা কোড় অনুযায়ী)।

টিটিটিআই (TTTI) হতে প্রশিক্ষণ প্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে নিম্নবর্ণিতভাবে টাইপ করে প্রথম এসএমএস প্রেরণ করতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ প্রথম এসএমএস: SAINIK<space>1ST THREE LETTERS OF SSC BOARD <space> ROLL <space> PASSING YEAR <space> DISTRICT CODE <space>TTTI

উদাহরণঃ SAINIK DHA 236098 2018 34 TTT (ঢাকা বোর্ডের জন্য DHA, কারিগরী বোর্ডের জন্য TEC, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য BOU ইত্যাদি, এছাড়াও স্ব স্ব জেলার সামনে নিম্নবর্ণিত জেলা কোড অনুযায়ী)।

টেকনিক্যাল ট্রেডের (TT) প্রার্থীদের ক্ষেত্রে নিম্নবর্ণিতভাবে টাইপ করে প্রথম এসএমএস প্রেরণ করতে হবে (শুধুমাত্র পুরুষ প্রার্থী)। উল্লেখ্য, টেকনিক্যাল ট্রেড (IT) এ ভর্তি ইচ্ছুক প্রার্থীদের ভর্তি পরীক্ষা টেবিল-১ অনুযায়ী হবে, এই ক্ষেত্রে প্রার্থী যে কেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক সেই কেন্দ্রের সেন্টার কোড় এবং প্রার্থী যে ট্রেডএ ভর্তি হতে ইচ্ছুক টেবিল-১ অনুযায়ী সেই ট্রেজ এর কোড এসএমএস’এ দিতে হবে।

১ম এসএমএস: SAINIK<space>1ST THREE LETTERS OF SSC BOARD <space> ROLL <space> PASSING YEAR <space> DISTRICT CODE <space>TT<space> EXAM CENTER CODE<space> TRADE CODE

উদাহরণঃ SAINIK DHA 236098 2018 34 IT 111 DVR (ঢাকা বোর্ডের জন্য DHA, কারিগরী বোর্ডের জন্য TEC, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য BOU ইত্যাদি, এছাড়াও স্ব স্ব জেলার সামনে নিম্নবর্ণিত জেলা কোড অনুযায়ী)।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ এসএমএস প্রেরণকৃত প্রার্থী যোগ্য হলে তাকে একটি পিন নাম্বার এসএমএসের মাধ্যমে প্রেরণ করা হবে। এই পিন নাম্বার দিয়ে পুণরায় প্রার্থীকে এসএমএস পাঠাতে হবে। এবার এসএমএস করার সময় ২০০ টাকা কাটা হবে। ২য় এসএমএস যেভাবে করবেন:

২য় এসএমএস: SAINIK<space>YES<space>PIN NUMBER<space>প্রার্থীর মোবাইল নাম্বার.  লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে SAINIK এর পরিবর্তে FSAINIK টাইপ করে প্রথম ও দ্বিতীয় এসএমএস প্রেরণ করতে হবে।

দ্বিতীয় এসএমএস প্রেরণের পর প্রার্থীকে একটি USER ID ও Password দেয়া হবে এই USER ID ও Password দিয়ে প্রার্থীকে http://sainik.teletalk.com.bd ওয়েবসাইটে লগইন করে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

সাপ্তাহিক সকল সরকারি-বেসরকারি চাকরির খবর পড়তে আমাদের “সাপ্তাহিক চাকরির পত্রিকা” ক্যাটাগরিটি ভিজিট করুন।

Post Related Things: বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, Bangladesh Army Job Circular 2022

অন্যান্য চাকরির খবর জানুন…

#প্রতিদিন যেহেতু অনেক চাকরির খবর প্রকাশ হয়ে থাকে আমাদের বিডি জবস ফার্মে এজন্য সবধরনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ অথবা ফেসবুক গ্রুপ দুটিতে লাইক/জয়েন করে সাথে থাকুন।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ সেনাবাহিনী সম্পর্কে কিছু কথাঃ

বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর স্থল শাখা। এটি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সর্ববৃহৎ শাখা। সেনাবাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের ভূখণ্ডের অখণ্ডতা রক্ষা সহ সব ধরনের নিরাপত্তা ও প্রতিরক্ষা সহায়তায় প্রয়োজনীয় শক্তি ও জনবল সরবরাহ করা। সেনাবাহিনীর সব ধরনের কর্মকাণ্ড সেনাবাহিনীর সদর দপ্তর দ্বারা নিয়ন্ত্রিত হয়। প্রাথমিক দায়িত্বের পাশাপাশি যেকোন জাতীয় জরুরি অবস্থায় বেসামরিক প্রশাসনের সহায়তায় এগিয়ে আসতে বাংলাদেশ সেনাবাহিনী সাংবিধানিক ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

মিশনঃ

সামরিক দায়িত্ব পালনের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলাসহ যে কোন অভ্যন্তরীণ সংকট নিরসনে এবং দেশের অবকাঠামোগত উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনীর অকুতোভয় সদস্যরা সকল ক্ষেত্রে অসামরিক প্রশাসনকে সহযোগিতা করে যাচ্ছে।  

ভিশনঃ

দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষার পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী শান্তি প্রতিষ্ঠায় বিশ্বপরিমণ্ডলে আজ একটি অতি পরিচিত ও গর্বিত নাম।

সেনাবাহিনী তে আবেদন করার জন্য কতটুকু শিক্ষাগত যোগ্যতা লাগে?

৮ম থেকে শুরু করে স্নাতকোত্তর পর্যন্ত

সেনাবাহিনীতে কিরকম শারীরিক যোগ্যতার প্রয়োজন হয়?

পুরুষ: উচ্চতা ১.৬৮ মিটার (৫ ফুট ৬ ইঞ্চি), ওজন ৪৯ কেজি (১১০ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে।
মহিলা: উচ্চতা ১.৬০ মিটার (৫ ফুট ৩ ইঞ্চি), ওজন ৪৭ কেজি (১০৪ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।

সেনাবাহিনীতে কত দৃষ্টিশক্তির প্রয়োজন?

৬/৬ ডাইঅপ্টার

সেনাবাহিনীর ওয়েবসাইট কোনটি?

বাংলাদেশ সেনাবাহিনী এর কাজ কী?

দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষার পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী শান্তি প্রতিষ্ঠায় বিশ্বপরিমণ্ডলে আজ একটি অতি পরিচিত ও গর্বিত নাম।

Latest Published