HomeDefense Jobs৮৮ BAFA কোর্সে অফিসার ক্যাডেট পদে বিমান বাহিনী নিয়োগ ২০২৩ এর সার্কুলার...

৮৮ BAFA কোর্সে অফিসার ক্যাডেট পদে বিমান বাহিনী নিয়োগ ২০২৩ এর সার্কুলার –

3.9/5 - (27 votes)

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩: প্রতিবারের মত এইবার ও বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে। এই সরকারী প্রতিষ্ঠানটি অনেক গুলো পদে জনবল নিয়োগ দেবে। সবাই চাকরী করতে চায়। তাই, যোগ্যতানুযায়ী পদগুলোতে নারী-পুরুষ যে কেউ অনলাইনে আবেদন করতে পারবেন। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন। সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি বিস্তারিত নিম্নে দেওয়া হল।

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩: বাংলাদেশ বিমান বাহিনী নিম্নবর্ণিত পদে সম্পূর্ণ স্থায়ীভিত্তিতে নিয়ােগের লক্ষ্যে যােগ্যতা সম্প বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে নিম্নলিখিত শর্তসাপেক্ষে দরখাস্ত আহবান করা হচ্ছে।

Bangladesh Air Force Job Circular 2023

জব হাইলাইট:

প্রতিষ্ঠানের নাম:বাংলাদেশ বিমান বাহিনী
চাকরির ক্যাটাগরি:সরকারি চাকরি
পদের সংখ্যা:বিজ্ঞপ্তিতে দেখুন
লোক সংখ্যা:বিজ্ঞপ্তিতে দেখুন
শিক্ষাগত যোগ্যতা:এইচ.এস.সি, এসএসসি,
আবেদনের শুরুর তারিখ:১৫-৯-২০২২
আবেদনের শেষ তারিখ:২৫-১-২০২৩, ৯-৪-২০২৩
আবেদনের মাধ্যম:অনলাইন
আবেদনের ঠিকানা:https://joinbangladeshairforce.mil.bd/
অফিসিয়াল ওয়েবসাইট:baf.mil.bd

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

প্রতিদিন অনেক সরকারি চাকরির খবর ও সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এমনি একটি
সরকারি প্রতিষ্ঠান হলো বাংলাদেশ বিমান বাহিনী। বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাংলাদেশ বিমান বাহিনী বিভিন্ন পদ খালি আছে। এই বিভিন্ন পদ পূরণ করার জন্য যোগ্য জনবল প্রয়োজন। কি ধরণের যোগ্যতা দরকার তা নিম্নে স্পষ্ট ভাবে ও বিজ্ঞপ্তি তে উল্লেখ করা আছে। বয়স ও উল্লেখকৃত যোগ্যতা অনুযায়ী আবেদন করতে এই ওবেয়সাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন ঘরে বসেই এবং আপনি ও একজন সরকারী চাকুরী হন।

আবেদন করার জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয়:

  • নাগরিকত্ব: বাংলাদেশী
  • বয়স: ২৮-৬-২০২৩ এ ১৬ বছর ৬ মাস হতে ২২ বছর
  • উচ্চতা: পুরুষদের জন্য ৫’-৪” এবং মহিলাদের জন্য ৫’-৪” বা ৫’-২”
  • বুকের মাপ: পুরুষদের জন্য ৩২”-২” এবং মহিলাদের জন্য ২৮”-২”

আবেদন করার প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা https://joinairforce.baf.mil.bd/course মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। অনলাইন পদ্ধতিতে সরাসরি ওয়েবসাইটে প্রেস করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে অনলাইন পদ্ধতিতে ১০০০ দুইশত টাকা) পরিশোধ করা হলে রেজিস্টিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে।

আবেদনের শেষ তারিখ ও সময়: ৯-৪-২০২৩ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বিস্তারিত দেখুন বিজ্ঞপ্তিতে…

বিজ্ঞপ্তি ১

বিমান বাহিনী নিয়োগ

বিজ্ঞপ্তি ২

বিমান বাহিনী নিয়োগ

পুরোনো বিজ্ঞপ্তি

বিমান বাহিনী নিয়োগ
বিমান বাহিনী নিয়োগ

সাপ্তাহিক সকল সরকারি-বেসরকারি চাকরির খবর পড়তে আমাদের “সাপ্তাহিক চাকরির পত্রিকা” ক্যাটাগরিটি ভিজিট করুন।

অন্যান্য চাকরির খবর জানুন…

#প্রতিদিন যেহেতু অনেক চাকরির খবর প্রকাশ হয়ে থাকে আমাদের বিডি জবস ফার্মে এজন্য সবধরনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ অথবা ফেসবুক গ্রুপ দুটিতে লাইক/জয়েন করে সাথে থাকুন।

বাংলাদেশ বিমান বাহিনী সম্পর্কে কিছু কথা:

বাংলাদেশ বিমান বাহিনী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর আকাশ যুদ্ধ শাখা। বিমান বাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের আকাশ সীমার সার্বভৌমত্ব রক্ষা করা। পাশাপাশি, বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীকে বিমান সহায়তা প্রদান করাও বিমান বাহিনীর অন্যতম দায়িত্ব। এছাড়াও বিমান বাহিনী দেশে ও বিদেশে বিভিন্ন দুর্যোগে মানবিক সহায়তা প্রদান করে থাকে এবং বিশ্বব্যাপী শান্তিরক্ষা কার্যক্রমের সাথেও যুক্ত রয়েছে।

সৈনিকেরা ওতপ্ৰোতভাবে জড়িত ছিলেন এবং স্থল যুদ্ধের প্ৰস্তুতি ও পরিচালনায় সরাসরি অংশগ্রহণ করেন।

১৯৭১ সালের জুলাইয়ে সেক্টর অধিনায়কদের সম্মেলনের সময় বিমান বাহিনী গঠন নিয়ে কোন সিদ্ধান্ত হয় নি। কারণ সেই সময় তা সম্ভবপর এবং যুক্তি সংগত ছিলনা। ফলে আনুষ্ঠানিক কোন সিদ্ধান্তে পৌছায়নি প্ৰবাসী সরকার। কিন্ত যুদ্ধের শুরু থেকেই বেশ কিছু বিমান বাহিনীর কৰ্মকৰ্তা ও সদস্য সক্ৰিয় ভাবে সম্পৃক্ত ছিলেন। তাঁদের মধ্যে উইং কমান্ডার খাদেমুল বাশার ও স্কোয়াড্ৰন লিডার এম হামিদুল্লাহ্ খান ছিলেন যথাক্রমে ৬ ও ১১ নম্বর সেক্টরের অধিনায়ক। এছাড়াও জেড ফোৰ্সে আশরাফ, রউফ, লিয়াকত প্ৰমুখও যুদ্ধ ময়দানে বিভিন্ন গুরুত্বপূৰ্ণ পদে দায়িত্বরত ছিলেন। অবশেষে ১৯৭১ সালের ২৮ সেপ্টেম্বর ভারতের ডিমাপুরে গঠিত হয় বাংলাদেশ বিমান বাহিনী। শুরুতে বাংলাদেশ বিমান বাহিনীর জনবল ছিলেন পাকিস্তান বিমান বাহিনীর পক্ষত্যাগী বাঙালি কর্মকর্তা ও বিমানসেনারা।

Misson:

আমাদের দেশে নারীর ভূমিকা যে প্রেক্ষাপট তা বিশ্বের উন্নত দেশগুলো থেকে ভিন্নতর। দেশের ক্রমবিকাশমান অর্থনীতিতে নারীর ভূমিকা অনস্বীকার্য। বর্তমানে মেয়েরা নিজেদের অবস্থান, দক্ষতা, যোগ্যতা এবং কর্মদক্ষতা সম্পর্কে অনেক সচেতন। বিশেষ করে তাদের মধ্যেও যে সাহস, মেধা ও শ্রমশক্তি আছে এবং যাকে কাজে লাগিয়ে সমাজ তথা দেশকে অনেক দূরে এগিয়ে নেয়া সম্ভব তা প্রমান করেছে আমাদের দেশের মেয়েরা। ব্যাপক অর্থে কাজের ক্ষেত্রে আত্ম-কর্মসংস্থান সে সুযোগ ত্বরান্বিত করেছে। অত্যন্ত আশার কথা আমাদের নারী সমাজের বিকাশ ঘটছে অত্যন্ত দ্রুত।

Vision:

 উন্মেষ লগ্ন থেকে বাফওয়া বিমান বাহিনীর সকল সদস্যর পারিবারিক ও সামাজিক জীবন গড়ার প্রচেষ্টায় এবং বিমান বাহিনী সহ দেশের জন্য একটি সুশিক্ষিত, আদর্শ ও সাবলম্বী সমাজ তথা জাতি প্রতিষ্ঠায় অবদান রেখে চলেছে। তৃতীয় বিশ্বের একটি উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশকে এগিয়ে নিতে আজ নারী-পুরুষ সকলেরই সমানভাবে এগিয়ে আসা উচিত। আর তাই বর্তমান অর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটে পারিবারিক জীবনের মান উন্নয়নে মহিলাদেরকেও সচেষ্ট হওয়া প্রয়োজন। তারই ধারাবাহিকতায় বাফওয়া সূচীত বিভিন্ন ধরণের কর্মসূচির মাধ্যমে স্বনির্ভরতা ও আর্থিক সচ্ছলতা অর্জন এবং বিভিন্ন প্রকার কল্যাণমুখী কর্মকান্ডকে সম্প্রসারিত করার প্রচেষ্টা অব্যহত রয়েছে।

চাকরিতে আবেদন করার জন্য কত টুকু শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় ?

স্নাতকোত্তর/স্নাতক/ ডিপ্লোমা/এইচএসসি/এসএসসি/৮ম পর্যন্ত শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয়।

চাকরিতে আবেদন করার মাধ্যম কি ?

অনলাইনে/অফলাইনে মাধ্যমে

চাকরিতে আবেদন এর ফি কত থাকে ?

সাধারনত পদ ও গ্রেড অনুযায়ী আবেদন এর ফি থাকে যেমনঃ ১০০০/৭০০/৫৬০/৪৪৮/৩৬০/২৫৬/১১২/৫৬ টাকা ইত্যাদি

চাকরিরে বেতন কত থাকে?

পদ অনুযায়ী বেতন দেওয়া হয়ে থাকে।

চাকরির সময়সীমা কতদিন থাকে?

সাধারনত ১মাস/২০ দিন/১৫ দিন/১০ দিন আবেদন করার সময়সীমা থাকে।

Latest Published