HomeGovt Jobsবন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ । BForest Job Circular 2021

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ । BForest Job Circular 2021

Bangladesh Forest Department Job Circular 2021

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আওতাধীন বন অধিদপ্তরের নিম্নবর্ণিত রাজস্ব খাতভূক্ত শূণ্য পদে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে নিয়ােগের জন্য বাংলাদেশী নাগরিকদের নিকট হতে নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে সরকার নির্ধারিত চাকরির আবেদন ফরমে দরখাস্ত আহবান করা যাচ্ছে। প্রতিবারের মত এইবার ও বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে। এই সরকারী প্রতিষ্ঠানটি ৪ টি পদে ১৭ জনকে নিয়োগ দেবে। সবাই চায় চাকরী করতে চায়। তাই, যোগ্যতানুযায়ী নারী-পুরুষ যে কেউ অফলাইনে আবেদন করতে পারবেন। পদগুলোতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন। সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি বিস্তারিত নিম্নে দেওয়া হল।

জব হাইলাইট:

প্রতিষ্ঠানের নাম:বন সংরক্ষকের কার্যালয়
চাকরির ক্যাটাগরি:সরকারি চাকরি
পদের সংখ্যা:৪ টি।
লোক সংখ্যা:১৭ জন।
শিক্ষাগত যোগ্যতা:এইচ.এস.সি, এস.এস.সি,
গ্রেড:১৭,২০
আবেদনের শুরুর তারিখ:দেয়া নাই
আবেদনের শেষ তারিখ:৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখ
আবেদনের মাধ্যম:বন সংরক্ষক, কোস্টাল সার্কেল, কাশিপুর, বরিশাল এর সংস্থাপন শাখা হতে অফিস চলাকালীন সময়ে সংগ্রহ করা যাবে) যথাযথভাবে পূরণ করতঃ আবেদন ফরম বন সংরক্ষক, কোস্টাল সালে, কাশিপুর, বরিশাল এর ২১ তারিখ বিকাল ৫.০০ ঘটিকা পর্যন্ত ডাক যােগে/সরাসরি অবশ্যই পৌছাতে হবে।
অফিসিয়াল ওয়েবসাইট:bforest.gov.bd

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বরিশাল:

পদের নাম: জুনিয়র ওয়াইল্ড(লাইফ স্কাউট)
পদ সংখ্যা: ০১ টি ।
শিক্ষাগত যোগ্যতা: এইচ.এস.সি পাশ।
বেতন স্কেল: ৯,০০০-২১,৮০০ টাকা।
বয়স: ১৮-৩০ বছর।

পদের নাম: অফিস সহায়ক
পদ সংখ্যা: ০৫ টি ।
শিক্ষাগত যোগ্যতা: এস.এস.সি পাশ।
বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা।
বয়স: ১৮-৩০ বছর।

খুলনা:

পদের নাম: জুনিয়র ওয়াইল্ড(লাইফ স্কাউট)
পদ সংখ্যা: ০২ টি ।
শিক্ষাগত যোগ্যতা: এইচ.এস.সি পাশ।
বেতন স্কেল: ৯,০০০-২১,৮০০ টাকা।
বয়স: ১৮-৩০ বছর।

পদের নাম: অফিস সহায়ক
পদ সংখ্যা: ০৯ টি ।
শিক্ষাগত যোগ্যতা: এস.এস.সি পাশ।
বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা।
বয়স: ১৮-৩০ বছর।

আবেদনের নিয়ম: বন সংরক্ষক, কোস্টাল সার্কেল, কাশিপুর, বরিশাল এর সংস্থাপন শাখা হতে অফিস চলাকালীন সময়ে সংগ্রহ করা যাবে যথাযথভাবে পূরণ করতঃ আবেদন ফরম বন সংরক্ষক, কোস্টাল সালে, কাশিপুর, বরিশাল এর ঠিকানায় ৩০/০৯/২০২১ তারিখ বিকাল ৫.০০ ঘটিকা পর্যন্ত ডাকযােগে/সরাসরি অবশ্যই পৌছাতে হবে।

আবেদনের শেষ সময়: ৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখ বিকাল ৫.০০ ঘটিকার মধ্যে পর্যন্ত আবেদন করা যাবে।

নিয়ােগ সংক্রান্ত শর্তাবলী-বরিশাল

০১। ২৫/০৩/২০২০ ফ্রি তারিখে আবেদনকারীর বয়স ১৮-৩০ বৎসরের মধ্যে হতে হবে। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য বয়স ১৮-৩২ বৎসরের মধ্যে হতে হবে এবং মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যাদের জন্য বয়স ১৮-৩০ বৎসরের মধ্যে হতে হবে।

০২। কোন সরকারি বা আধাসরকারি সংস্থায় কর্মরত প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

০৩। সরকার নির্ধারিত বিভাগীয় পদোন্নতি/নিয়ােগ বাের্ড কর্তৃক প্রার্থী বাছাই করা হইবে। প্রার্থীদেরকে এতদুদ্দেশ্যে আয়ােজিত ক্ষেত্র অনুযায়ী লিখিত, শারীরিক (প্রযােজ্য ক্ষেত্রে) ও মৌখিক পরীক্ষায় অংগ্রহণ করতে হবে। পরীক্ষা গ্রহণের স্থান, তারিখ ও সময়সুচী যথাসময়ে প্রার্থীদেরকে তাদের বর্তমান ঠিগনায় বন অধিদপ্তরের ওয়েব সাইট www,bforest.gov.bd এর মাধ্যমে জানানাে হবে।

০৪। উপরােক্ত ছকের ক্রমিক নং-০১ এর বর্ণিত পদের প্রার্থীদের বন অধিদপ্তরের কর্মচারী নিয়ােগ বিধিমালা, ২০১৯-এর তফশীল ২ অনুযায়ী এক ক্রমিক নং-০২ এ বর্ণিত প্রার্থীদের তফশীল ৩ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উর্তীর্ণ হতে হবে।

০৫। আবেদনকারীকে মৌখিক পরীক্ষা গ্রহণের সময় নিম্নবর্ণিত কাগজপত্রাদির মূলকপি প্রদর্শন এবং প্রথম শ্রেণির গেজেটেড কর্তা কর্তৃক সত্যায়িত অনুলিপি ১(এক) সেট জমা দিতে হবে। ক) শিক্ষাগত যােগ্যতা সম্পর্কিত সকল প্রকার মূল/সাময়িক সনদপত্র, অভিজ্ঞতা(প্রযােজ্য ক্ষেত্রে) সনদপত্র। খ) জাতীয় পরিচয়পত্র। গ) সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিক সনদপত্র। ঘ) শারীরিক প্রতিবন্ধী, এতিম, ক্ষুদ্র নৃ-গােষ্ঠি এবং আনসার ও ভিডিপি প্রার্থীদের ক্ষেত্রে সরকারের সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের

সার্টিফিকেট এবং মুক্তিযােদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের ক্ষেত্রে সরকারের সর্বশেষ নীতিমালা অনুযায়ী মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ক প্রদত্ত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যার পিতা মাতার পুত্র-কন্যার পুত্রকন্যাগণের পিতামহ/মাতামহ এর মুক্তিযােদ্ধ সনদপত্র/গেজেট (সংশ্লিষ্ট মুক্তিযােদ্ধার জাতীয় পরিচয় পন্য নিবন্ধন সনদসহ)। ঙ) আবেদনকারী মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা এবং মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা হলে আবেদনকারীর সাথে মুক্তিযােদ্ধার সম্পর্ক উল্লেখপূর্বক প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা অথবা লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র।

০৬। কর্তৃপক্ষ প্রয়ােজনে যে কোন শর্ত সংযােজন, সংশােধন এক পরিবর্তন করার ক্ষমতা সুরক্ষণ করেন। কর্তৃপক্ষ অনিবার্য কারণবশতঃ নিয়ােগ প্রক্রিয়ার যে কোন পর্যায়ে এগিত বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন।

০৭। কর্তৃপক্ষ সংশ্লিষ্ট পদের সংখ্যা হ্রাসবৃদ্ধির ক্ষমতা সংরক্ষণ করেন।

০৮। প্রার্থীকে নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার ভ্রমণ/দৈনিক ভাতা দেয়া হবে না।

০৯। প্রার্থীত পদের নাম ও নিজ জেলা খামের উপর অবশ্যই স্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

১০। নিয়ােগের ব্যাপারে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

১১। নিয়ােগের বিষয়ে কোন প্রকার তদবীর প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।

আবেদনপত্র দাখিলের নিয়মাবলী

১। সরকার নির্ধারিত আবেদন ফরম (চাকরির আবেদন ফরম বন অধিদপ্তরের ওয়েব সাইট www.bforest Rov.bd হতে ডাউন লােড করে ব্যবহার করা যাবে। এছাড়া বন সংরক্ষক, কোস্টাল সার্কেল, কাশিপুর, বরিশাল এর সংস্থাপন শাখা হতে অফিস চলাকালীন সময়ে সংগ্রহ করা যাবে) যথাযথভাবে পূরণ করতঃ আবেদন ফরম বন সংরক্ষক, কোস্টাল সালে, কাশিপুর, বরিশাল এর ২১ তারিখ বিকাল ৫.০০ ঘটিকা পর্যন্ত ডাক যােগে/সরাসরি অবশ্যই পৌছাতে হবে। নির্ধারিত সময়ের পরে কোন আবেদন ফরম গ্রহণ করা হবে না।

২। চাকরির আবেদন ফরমে ক্রমিক নং ১ হতে ২২ পর্যন্ত সকল তথ্য উল্লেখ করতে হবে। অসম্পূর্ণ আবেদন ফরম বাতিল বলে গণ্য হবে।

৩। চাকরির আবেদন ফরমের সাথে প্রার্থীর সদ্য তােলা পাসপাের্ট আকারের ০৪ (চার) কপি রঙ্গিন ছবি (প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে) সংযুক্ত করতে হবে।

৪। সরকারি নির্ধারিত আবেদন ফরমে স্বাক্ষরের স্থানে স্পষ্ট করে বল পেনে স্বাক্ষর করতে হবে।

৫। প্রার্থীদেরকে পরীক্ষার ফি বাবদ বন সংরক্ষক, কোস্টাল সার্কেল, কাশিপুর, বরিশাল এর অনুকুলে ১০০/-(একশত) টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার (অফেরতযােগ্য) অথবা কোড নং ৬/৪৫৩১/০০০০/৮৮৩১ খাতে ট্রেজারী/সাব ট্রেজারী, বাংলাদেশ ব্যাংক/সােনালী ব্যাংকে জমাকৃত ১০০ (একশত) টাকার ট্রেজারী চালান (অফেরতযােগ্য) (মূল কপি) আবেদন ফরমের সাথে অবশ্যই দাখিল করতে হবে।

৬। প্রার্থীকে তার বর্তমান ঠিকানা লিখিত ১০/-(দশ) টাকার ডাকটিকিটসহ ৪”X ১০” সাইজের ১টি ফেরৎ খাম আবেদন ফরমের সাথে সংযুক্ত করতে হবে।

নিয়ােগ সংক্রান্ত শর্তাবলী-খুলনা

১। ২৫/০৩/২০২০খ্রি: তারিখে আবেদনকারীর বয়স ১৮-৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য বয়স ১৮-৩২ বছরের মধ্যে হতে হবে। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযােগ্য নয়।

২। সরকারি বা আধাসরকারি সংস্থায় কর্মরত প্রাথীকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

৩। প্রার্থীদের বন অধিদপ্তরের কর্মচারী নিয়ােগ বিধিমালা ২০১৯ অনুযায়ী লিখিত, মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষা গ্রহণের স্থান, তারিখ ও সময়সূচী যথাসময়ে প্রার্থীদেরকে তাদের বর্তমান ঠিকানায়/বন সংরক্ষক, খুলনা অঞ্চলের ওয়েবসাইটে (www.forest.khulnadiv.gov.bd) মাধ্যমে জানানাে হবে।

৪। সরকারি নিদের্শনা মােতাবেক বর্তমান প্রচলিত জেলা কোটা ও অন্যান্য কোটা যথাযথভাবে অনুসরণ করা হবে।

৫। আবেদনকারীকে মৌখিক পরীক্ষা গ্রহণের সময় নিম্নবর্ণিত কাগজপত্রাদির মূলকপি প্রদর্শন এবং প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত অনুলিপি জমা প্রদান করতে হবেঃ (ক) শিক্ষাগত যােগ্যতা সম্পর্কিত সকল সনদপত্র। (খ) জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন সনদ। (গ) সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র। (ঘ) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ঢারিত্রিক সনদপত্র।

(ঙ) শারীরিক প্রতিবন্ধী, এতিম, ক্ষুদ্র নৃ-গােষ্ঠি এবং আনসার ও ভিডিপি প্রার্থীদের ক্ষেত্রে সরকারের সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের সার্টিফিকেট এবং মুক্তিযােদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের ক্ষেত্রে সরকারের সর্বশেষ নীতিমালা অনুযায়ী মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত মুক্তিযােদ্ধা ও শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যার পিতা মাতার পুত্র-কন্যার পুত্র-কন্যাগণের পিতামহ/মাতামহ এর মুক্তিযােদ্ধা সনদপত্র (সংশ্লিষ্ট মুক্তিযােদ্ধার জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদসহ)। (চ) আবেদনকারী মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা এবং মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্রকন্যা হলে আবেদনকারীর সাথে মুক্তিযােদ্ধার সম্পর্ক উল্লেখপূর্বক প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা অথবা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র।

৭। কর্তৃপক্ষ প্রয়ােজনে যে কোন শর্ত সংযােজন, সংশােধন এবং পরিবর্তন করার ক্ষমতা সংরক্ষণ করেন। কর্তৃপক্ষ | নিয়ােগ প্রক্রিয়া যে কোন পর্যায়ে স্থগিতাবাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন।

৮। কর্তৃপক্ষ সংশ্লিষ্ট পদের সংখ্যা হাসবৃদ্ধির শমত সংরক্ষণ করেন।

৯। প্রার্থীকে নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার ভ্রমণদৈনিক ভাতা দেয়া হবে না।

১০। প্রার্থীত পদের নাম ও নিজ জেলা খামের উপর অবশ্যই স্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

১১। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোন তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা বিজ্ঞপ্তিতে চাওয়া ন্যূনতম শর্তের সাথে। অসামঞ্জস্য পাওয়া গেলে, ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থীতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভুল তথ্য বা জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যে কোন প্রার্থীর প্রার্থীতা যেকোন সময় বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

১২। নিয়ােগের ব্যাপারে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

দরখাস্ত দাখিলের নিয়মাবলী

১। চাকরির আবেদন ফরম (বন সংরক্ষক, খুলনা অঞ্চলের ওয়েবসাইট www.forest.khulnadiv.gov.bd হতে ডাউনলােড করে ব্যবহার করা যাবে। তাছাড়া বন ভনন, বয়রা, খুলনা হতে অফিস চলাকালীন সময়ে সংগ্রহ করা যাবে) যথাযথভাবে পূরণ করত। বন সংরক্ষক, খুলনা অঞ্চল, বন ভবন, বয়রা, খুলনার ঠিকানায় আগামী ৩০/০৯/২০২১খ্রিঃ তারিখ অফিস চলাকালীন পর্যন্ত ডাকযােগে/সরাসরি অবশ্যই পৌছাতে হবে। নির্ধারিত সময়ের পরে কোন আবেদন পত্র গ্রহণ করা হবে না।

২। চাকরির আবেদন ফরমে চাহিত সকল তথ্য উল্লেখ করতে হবে। অসম্পূর্ণ আবেদন পত্র বাতিল বলে গণ্য হবে।

৩। চাকরির আবেদন ফরমের সাথে প্রার্থীর সদ্য তােলা পাসপাের্ট আকারের ৩ (তিন) কপি রঙ্গীন ছবি এবং নিয়ােগ সংক্রান্ত শর্তাবলীর ৬নং ক্রমিকে উল্লেখিত সংশ্লিষ্ট সনদপত্রের সত্যায়িত কপি (প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক) সংযুক্ত করতে হবে।

৪। আবেদন ফরমে স্বাক্ষরের স্থানে স্পষ্ট করে কালাে কালির বলপেন দিয়ে স্বাক্ষর করতে হবে।

৫। পরীক্ষার ফি বাবদ বন সংরক্ষক, খুলনা অঞ্চল, খুলনা এর অনুকূলে ১০০ (একশত) টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার (মূল কপি) অথবা কোড নং-৬৪৫৩১/০০০০/৮৮৩১ খাতে ট্রেজারী/সাবট্রেজারী, বাংলাদেশ ব্যাংক/সােনালী ব্যাংকে জমাকৃত ১০০ (একশত) টাকার ট্রেজারী চালান (অফেরৎযােগ্য) (মূল কপি) আবেদন ফরমের সাথে অবশ্যই দাখিল করতে হবে।

৬। প্রার্থীকে তার বর্তমান ঠিকানা সম্বলিত ১০/- টাকার ডাকটিকিটসহ ৪ x ১০ সাইজের ১টি ফেরৎ খাম আবেদনপত্রের সাথে দিতে হবে।

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বিস্তারিত দেখুন বিজ্ঞপ্তিতে…

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি
বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

Bangladesh Forest Department Job Circular 2021

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১: বন অধিদপ্তরের অধীন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, বন ভবন, আগারগাঁও, ঢাকার আওতায় “বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ ও আবাসস্থল উন্নয়ন প্রকল্প” এর অধীন সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে প্রকল্পের মেয়াদকালীন (জুন’২০২২ পর্যন্ত) সময়ের জন্য নিন্মবর্ণিত পদে লােক নিয়ােগকল্পে বাংলাদেশী নাগরিকদের নিকট হতে সরকারী বিধি মােতাবেক পদের পার্শ্বে উল্লেখিত সাকুল্য বেতনে নিন্মলিখিত শর্তে আগামী ৩১/০৮/২০২১ খ্রিঃ তারিখের মধ্যে আবেদনপত্র আহবান করা যাচ্ছে।

প্রতিবারের মত এইবার ও বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে। এই সরকারী প্রতিষ্ঠানটি ১ টি পদে ১ জনকে নিয়োগ দেবে। সবাই চায় চাকরী করতে চায়। তাই, যোগ্যতানুযায়ী নারী-পুরুষ যে কেউ অফলাইনে আবেদন করতে পারবেন। পদগুলোতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন। সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি বিস্তারিত নিম্নে দেওয়া হল।

জব হাইলাইট:

প্রতিষ্ঠানের নাম:বন সংরক্ষকের কার্যালয়
চাকরির ক্যাটাগরি:সরকারি চাকরি
পদের সংখ্যা:১ টি।
লোক সংখ্যা:১ জন।
শিক্ষাগত যোগ্যতা:এইচ.এস.সি
গ্রেড:১৬
আবেদনের শুরুর তারিখ:দেয়া নাই
আবেদনের শেষ তারিখ:৩১ আগস্ট ২০২১ তারিখ
আবেদনের মাধ্যম:বন সংরক্ষক, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, বন ভবন, আগারগাঁও, ঢাকাকে সম্বােধন পূর্বক সাদা কাগজে প্রার্থীর আবেদনপত্র বন সংরক্ষক, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল (৬ষ্ঠ তলা), বন ভবন, আগারগাঁও, ঢাকা-১২০৭ ঠিকানায় ৩১/০৮/২০২১ খ্রিঃ তারিখ বিকাল ৫.০ ঘটিকার মধ্যে অবশ্যই পৌছাতে হবে।
অফিসিয়াল ওয়েবসাইট:bforest.gov.bd

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

পদের নাম: অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদ সংখ্যা: ০১ টি ।
শিক্ষাগত যোগ্যতা: এইচ.এস.সি পাশ।
অভিজ্ঞতা: কম্পিউটার পরিচালনায় দক্ষ ও সংশ্লিষ্ট কাজে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। প্রকল্পে কর্মরত প্রার্থীদের অগ্রাধিকারসহ বয়স শিখিযােগ্য।
বেতন স্কেল: ১৭,০৫৪ টাকা।
বয়স: ১৮-৩০ বছর।

আবেদনের নিয়ম: বন সংরক্ষক, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, বন ভবন, আগারগাঁও, ঢাকাকে সম্বােধন পূর্বক সাদা কাগজে প্রার্থীর আবেদনপত্র বন সংরক্ষক, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল (৬ষ্ঠ তলা), বন ভবন, আগারগাঁও, ঢাকা-১২০৭ ঠিকানায় ৩১/০৮/২০২১ খ্রিঃ তারিখ বিকাল ৫.০ ঘটিকার মধ্যে অবশ্যই পৌছাতে হবে।

আবেদনের শেষ সময়: ৩১ আগস্ট ২০২১ তারিখ বিকাল ৫.০০ ঘটিকার মধ্যে পর্যন্ত আবেদন করা যাবে।

নিয়ােগ সংক্রান্ত শর্তাবলী

১। ৩১-০৮-২০২১ খ্রি: তারিখ বয়স ১৮-৩০ বৎসরের মধ্যে হতে হবে। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার সন্তানের জন্য বয়স ১৮-৩২ বৎসরের মধ্যে হতে হবে।

২। সমাপ্ত উন্নয়ন প্রকল্প/চলমান উন্নয়ন প্রকল্পে নিয়ােজিত বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়স শিথিলযােগ্য। এরূপ বিভাগীয় প্রার্থীদের সর্বশেষ কর্মস্থল/বর্তমান কর্মস্থলের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

৩। কোন সরকারী বা আধাসরকারী সংস্থায় কর্মরত প্রার্থীগণও যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে পারবেন।

৪। সরকার নির্ধারিত নির্বাচনী কমিটি কর্তৃক প্রার্থী বাছাই করা হবে। প্রার্থীদের এতদউদ্দেশ্যে আয়ােজিত ক্ষেত্র অনুযায়ী লিখিত, ব্যবহারিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষা গ্রহণের স্থান, তারিখ ও সময়সূচী যথাসময়ে প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদেরকে তাদের বর্তমান ঠিকানায় জানানাে হবে।

৫। প্রার্থীকে নির্বাচিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার ভ্রমণ/দৈনিক ভাতা প্রদান করা হবে না।

৬। নিয়ােগ লাভের জন্য সকল প্রকার তদবীর প্রার্থীর অযােগ্যতা বলে গণ্য হবে।

৭। প্রার্থীর পদের নাম খামের উপর স্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

৮। নিয়ােগের ব্যাপারে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

আবেদনপত্র দাখিলের নিয়মাবলী

১। বন সংরক্ষক, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, বন ভবন, আগারগাঁও, ঢাকাকে সম্বােধন পূর্বক সাদা কাগজে প্রার্থীর আবেদনপত্র বন সংরক্ষক, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল (৬ষ্ঠ তলা), বন ভবন, আগারগাঁও, ঢাকা-১২০৭ ঠিকানায় ৩১/০৮/২০২১ খ্রিঃ তারিখ বিকাল ৫.০ ঘটিকার মধ্যে অবশ্যই পৌছাতে হবে। নির্ধারিত সময়ের পরে প্রাপ্ত আবেদনপত্র গ্রহণযােগ্য হবে না।

২। প্রার্থীকে বন সংরক্ষক, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, বন ভবন, আগারগাঁও, ঢাকা এর অনুকূলে বাংলাদেশ ব্যাংক/সােনালী ব্যাংক এর যে কোন শাখায় জমা প্রদান পূর্বক ২০০/- (দুইশত) টাকা মূল্যের অফেরতযােগ্য ব্যাংক ড্রাফট/পে-অর্ডার দরখাস্তের সহিত অবশ্যই দাখিল করতে হবে।

৩। আবেদনপত্রে (ক) প্রার্থীর নাম, (খ) পিতা/স্বামীর নাম, (গ) মাতার নাম, (ঘ) স্থায়ী ঠিকানা, (ঙ) বর্তমান ঠিকানা, (চ) জন্ম তারিখ, (ছ) জাতীয়তা (জাতীয় পরিচয় পত্রের অনুলিপি প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে আবেদনপত্রের সথে সংযুক্ত করতে হবে), (জ) ধর্ম, (ঝ) শিক্ষাগত যােগ্যতা ও অভিজ্ঞতা (সকল প্রকার সনপত্রের অনুলিপি প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে)। অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

৪। আবেদনের সাথে প্রার্থীর সদ্য তােলা পাসপাের্ট আকারের ০২(দুই) কপি ছবি (প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে)।

৫। প্রার্থী কোন জেলার অধিবাসী তাহার প্রমান স্বরূপ স্থানীয় ইউনিয়ন পরিষদ/পৌরসভার চেয়ারম্যান এর নিকট হতে নাগরিকত্বের সার্টিফিকেট (মূল কপি) দাখিল করতে হবে।

৬। জন্ম নিবন্ধন এর সত্যায়িত কপি সংযুক্ত করতে হবে।

৭। উপরের চাহিত যে কোন তথ্য/সনদপত্র/ অন্যান্য কাগজপত্র আবেদনপত্রের সাথে না থাকলে উক্ত আবেদনপত্র বাতিল বলে গ্ৰণ্য হবে।

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বিস্তারিত দেখুন বিজ্ঞপ্তিতে…

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

বন সংরক্ষকের কার্যালয় চাকরির খবর ২০২১

সরকারি বেসরকারি সকল চাকরির খবর পড়তে আমাদের Jobs News” পেজে ভিজিট করুন।

বন সংরক্ষকের কার্যালয় জব সার্কুলার ২০২১

Post Related Things: বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বন সংরক্ষকের কার্যালয় চাকরির খবর ২০২১, বন সংরক্ষকের কার্যালয় জব সার্কুলার ২০২১, বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ ২০২১, Bangladesh Forest Department Job Circular 2021, BForest Job Circular 2021

অন্যান্য চাকরির খবর জানুন…

আনসার ভিডিপি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

জীবন বীমা কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

প্রতিদিনের নিত্যনতুন চাকরির খবর যেমন, আজকের চাকরির খবর ২০২১, সাপ্তাহিক চাকরির খবর, all govt job circular, government jobs circular 2021, bd jobs circular, bd govt jobs, bd govt job circular, bd job today, all jobs bd newspaper, government jobs in BD, ngo job circular, bd job news bangla, chakrir khobor, bd govt chakrir khobor, job circular in Bangladesh, সাম্প্রতিক কালের সকল সরকারি-বেসরকারি চাকরির খবর পেতে আমাদের সাইটটি প্রতিনিয়ত ভিজিট করুন।

“বন সংরক্ষকের কার্যালয় সম্পর্কে কিছু কথা”

ব্রিটিশ শাসন আমলে ১৮৬২ সালে বনবিভাগ প্রতিষ্ঠা লাভ করে।তৎকালীন সময়ে অবিভক্ত ভারতবর্ষে নিম্নবর্ণিত নামে অবহিত ছিল:

            –  ইম্পেরিয়াল ফরেষ্ট সার্ভিস

            –  প্রভিনসিয়াল ফরেষ্ট সার্ভিস

            –  সাব-অর্ডিনেট ফরেষ্ট সার্ভিস

১৯৪৭ সালে ভারত বিভক্তির পূর্বে বাংলাদেশের বনাঞ্চল, বেঙ্গল ও আসাম বন বিভাগদ্বয়ের নিয়ন্ত্রণে ছিল। পাকিস্থান হওয়ার পর কৃষি মন্ত্রণালয়ের অধীন নিম্নবর্ণিত নামকরণ করা হয়:

            –  ইষ্ট পাকিস্থান সিনিয়র ফরেষ্ট সার্ভিস

            –  সাব অর্ডিনেট ফরেষ্ট সার্ভিস

১৯৮০ সনে বাংলাদেশ সিভিল সার্ভিস ক্যাডার রুল প্রবর্তন হওয়ায় বাংলাদেশ সিনিয়র ফরেষ্ট সার্ভিসকে বি.সি.এস. (বন) ক্যাডারভূক্ত করা হয়।

১৯৮৯ সনে পরিবেশ ও বন মন্ত্রণালয় সৃষ্টি। ইতোপূর্বে বনবিভাগ কৃষি মন্ত্রণালয়ের অধীনে ছিল। বন অধিদপ্তর হল বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংযুক্ত একটি অধিদপ্তর। এটি প্রাকৃতিক বন ও বন্যপ্রাণী সংরক্ষণ, উন্নয়ন এবং কৃত্রিম বনায়ন নিয়ে কাজ করে। এর সদরদপ্তর বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত। অধিদপ্তরের প্রধানের পদবী হল প্রধান বন সংরক্ষক এবং বর্তমান প্রধান বন সংরক্ষক হলেন মোহাম্মদ শফিউল আলম চৌধুরী।

বন অধিদপ্তর ব্রিটিশ রাজত্বকালে ১৮৭০ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৮০-এর দশকে বাংলাদেশের বনের প্রশাসনিক কাঠামোতে উল্লেখযোগ্য পরিবর্তন ঘটে এবং এ সময় সামাজিক বনায়নকে অধিক গুরুত্ব দেওয়া হয়। বর্তমানে সমগ্র দেশে বন অধিদপ্তরের ৭টি সার্কেল এবং ৩১টি বিভাগ রয়েছে। মিরপুর জাতীয় বোটানিক্যাল গার্ডেন, কাপ্তাইয়ের বন উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র এবং বন মহাবিদ্যালয়, চট্টগ্রাম এ অধিদপ্তরের আওতাধীন প্রতিষ্ঠান।

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি স্বতন্ত্র মন্ত্রণালয়। এর মূল কাজ হচ্ছে পরিবেশ ও বন সংক্রান্ত সরকারের কার্যক্রম সংশ্লিষ্ট পরিকল্পনা, প্রচারণা, সমন্বয় এবং দেখভাল করা। এই মন্ত্রণালয় বাংলাদেশের পরিবেশ সংক্রান্ত যাবতীয় বিষয়ের দেখভাল করার জন্য প্রতিষ্ঠিত, এবং এই মন্ত্রণালয় জাতীয় অর্থনৈতিক কাউন্সিল-এর নির্বাহী কমিটির স্থায়ী সদস্য। 

ভিশন: 

আধুনিক প্রযুক্তি ও সৃজনশীলতার মাধ্যমে বন, পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ এবং আর্থ-সামাজিক উন্নয়ন। 

মিশন: 

জনগণের প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে বন সম্প্রসারণ, জীববৈচিত্র্য সংরক্ষণ, দারিদ্র্য বিমোচন ও বন্যপ্রাণী সংরক্ষণ।

Source: http://bforest.gov.bd/

Latest Published