HomeGovt Jobsঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ । DC Jhalakati Job Circular...

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ । DC Jhalakati Job Circular 2021

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি – Deputy Commissioner (DC Jhalakati) Job Circular 2021

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক ০৮ মার্চ ২০২০ খ্রি. তারিখের ৪৬.০৯৯.০১৯.০১.০১.০০১.২০০৩(অংশ-১),১০৮ নম্বর স্মারকের ছাড়পত্রের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসকের কার্যালয়, ঝালকাঠি এর স্থানীয় সরকার শাখার নিম্নলিখিত শুন্য পদ সরাসরি নিয়ােগের জন্য কেবলমাত্র ঝালকাঠি জেলার স্থায়ী (পুরুষ/মহিলা) বাসিন্দাদের নিকট হতে নিমেবর্ণিত শর্তসাপেক্ষ নির্ধারিত ফরমে আবেদন আহ্বান করা যাচ্ছে। ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় এর শূন্য পদসমূহে জনবল নিয়োগ দেয়া হবে। ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় ১ টি পদে মোট ০২ জনকে নিয়োগ দেবে। পদগুলোতে নারী ও পুরুষ উভয়ই প্রার্থীরা আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীরা অফলাইনে আবেদন করতে পারবেন। আগ্রহ  ও যোগ্যতা থাকলে আপনি এবং আপনার পরিচিত যোগ্য প্রার্থী আবেদনও করতে পারেন। সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি বিস্তারিত নিম্নে দেওয়া হল।

DC Natore Job Circular 2021

প্রতিষ্ঠানের নাম: জেলা প্রশাসকের কার্যালয়,ঝালকাঠি।

জব হাইলাইট

প্রতিষ্ঠানের নাম:জেলা প্রশাসকের কার্যালয়,ঝালকাঠি
চাকরির ক্যাটাগরি:সরকারি চাকরি
পদের সংখ্যা:১ টি
লোক সংখ্যা:০২ জন
শিক্ষাগত যোগ্যতা:এস.এস.সি
গ্রেড:২০
আবেদনের শুরুর তারিখ:দেয়া নাই
আবেদনের শেষ তারিখ:২৬ সেপ্টেম্বর ২০২১ তারিখ
আবেদনের মাধ্যম:অফলাইন (ডাকযােগ)
আবেদনের ঠিকানা:অফিস চলাকালীন জেলা প্রশাসক, ঝালকাঠি বরাবর সরকারি ডাকযােগে পৌঁছাতে হবে। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ, স্বাক্ষরবিহীন এবং বিলম্বে প্রাপ্ত আবেদন বাতিল বলে গণ্য হবে। পরীক্ষার ফি বাবদ ৫০/- (পঞ্চাশ) টাকা ট্রেজারি চালানে সরকারি কোষাগারে/ব্যাংকে কোড নং ১-৩৭০১-০০০১-২০৩১ এ জমা প্রদান করত চালানের মূল কপি আবেদনপত্রের সাথে দাখিল করতে হবে।
অফিসিয়াল ওয়েবসাইট:www.jhalakathi.gov.bd

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

পদের নাম: অফিস সহায়ক
পদ সংখ্যা: ০২ টি।
শিক্ষাগত যোগ্যতা: (ক) কোনাে স্বীকৃত বাের্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; (খ) জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের কর্মচারী নিয়ােগ বিধিমালা, ২০২০ এর তপশিল-৫ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ।
বেতন স্কেল: ৮,২৫০ – ২০,০১০ টাকা ।
বয়স: ১৮-৩০ বছর।

বিঃদ্রঃ মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র/কন্যা এবং পুত্র/কন্যার পুত্র/কন্যার ক্ষেত্রে সরকারি বিধি মােতাবেক সর্বোচ্চ বয়স সীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযােগ্য।

আবেদন করার প্রক্রিয়া: অফিস চলাকালীন জেলা প্রশাসক, ঝালকাঠি বরাবর সরকারি ডাকযােগে পৌঁছাতে হবে। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ, স্বাক্ষরবিহীন এবং বিলম্বে প্রাপ্ত আবেদন বাতিল বলে গণ্য হবে। পরীক্ষার ফি বাবদ ৫০/- (পঞ্চাশ) টাকা ট্রেজারি চালানে সরকারি কোষাগারে/ব্যাংকে কোড নং ১-৩৭০১-০০০১-২০৩১ এ জমা প্রদান করত চালানের মূল কপি আবেদনপত্রের সাথে দাখিল করতে হবে।

আবেদনের শেষ সময়: ২৬ সেপ্টেম্বর ২০২১ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

শর্তাবলী:

১। আগ্রহী প্রার্থীগণকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৯-১২-২০১৪ খ্রিষ্টাব্দ তারিখের ০৫,১১০,০০০০.০০,০০,০৮৯.১৪-০১ নম্বর। স্মারকে জারিকৃত পরিপত্র অনুযায়ী নির্ধারিত চাকরির আবেদন ফরমে স্পষ্টাক্ষরে স্ব-হস্তে পূরণপূর্বক আবেদন করতে হবে। আবেদন ফরম জনপ্রশাসন মন্ত্রণালয়ের www.mopa.gov.bd ওয়েব সাইট অথবা জেলা প্রশাসক, ঝালকাঠি এর কার্যালয় থেকে সংগ্রহ করা যাবে। আবেদনপত্রের সাথে সদ্য তােলা ০২ (দুই) কপি রঙ্গিন পাসপাের্ট সাইজের ছবি সংযুক্ত করতে হবে এবং ছবির অপর পাশে/পিছনে প্রার্থীকে অবশ্যই স্পষ্ট করে প্রার্থীর নাম লিখতে হবে।

২। আবেদনপত্র আগামী ২৬ সেপ্টেম্বর, ২০২১ তারিখের মধ্যে অফিস চলাকালীন জেলা প্রশাসক, ঝালকাঠি বরাবর সরকারি ডাকযােগে পৌঁছাতে হবে। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ, স্বাক্ষরবিহীন এবং বিলম্বে প্রাপ্ত আবেদন বাতিল বলে গণ্য হবে।

৩। পরীক্ষার ফি বাবদ ৫০/- (পঞ্চাশ) টাকা ট্রেজারি চালানে সরকারি কোষাগারে/ব্যাংকে কোড নং ১-৩৭০১-০০০১-২০৩১ এ জমা প্রদান করত চালানের মূল কপি আবেদনপত্রের সাথে দাখিল করতে হবে।

৪। প্রার্থীর বয়স গত ২৫ মার্চ, ২০২০ তারিখে ১৮ হতে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে, বীর মুক্তিযােদ্ধা/শহিদ মুক্তিযোদ্ধাদের সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযােগ্য হবে। বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযােগ্য হবে না।

৫। খামের উপর প্রার্থীর পদের নাম ও কোটার নাম (যদি থাকে) উল্লেখ করতে হবে।

৬। আবেদন ফরম-এ প্রার্থীর মোবাইল নম্বর বাধ্যতামূলকভাবে লিখতে হবে।

৭। প্রার্থী কোনাে সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত/অনুমােদিত বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত থাকলে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। এক্ষেত্রে কোনাে অগ্রিম কপি গ্রহণ করা হবে না।।

৮। নিয়ােগের ক্ষেত্রে সংশ্লিষ্ট নিয়ােগবিধি এবং সরকারি নির্ধারিত কোটা/বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

৯। কর্তৃপক্ষ কর্তৃক নির্দেশিত স্থানে লিখিত/মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং এ ক্ষেত্রে কোনো প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

১০। কোনাে তথ্য গোপন করলে কিংবা তথ্যের স্বপক্ষে যথাযথ কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র দাখিলে ব্যর্থ হলে তা প্রার্থীর অযােগ্যতা নিয়োগ বাতিল বলে বিবেচিত হবে।

১১। কর্তৃপক্ষ প্রয়োজনবোধে যে কোনাে শর্ত সংযোজন/পরিবর্তন এবং পদ সংখ্যা হ্রাস/বৃদ্ধি করতে পারবেন।

১২। চুড়ান্তভাবে বাছাইকৃত/নিয়ােগপ্রাপ্ত প্রার্থীর পুলিশ ভেরিফিকেশনে এবং স্বাস্থ্য পরীক্ষায় কোনাে প্রকার বিরূপ তথ্য পাওয়া গেলে কোনাে কারণ দর্শানাে ব্যতিত তার নিয়ােগ বাতিল বলে বিবেচিত হবে।

১৩। প্রার্থীর নাম, ঠিকানা উল্লেখপূর্বক ১০.০০ (দশ) টাকা মূল্যমানের অব্যবহৃত ডাক টিকিটযুক্ত ৯.৫ X ৪.৫ ইঞ্চি বিশিষ্ট একটি ফেরত খাম আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

১৪। বর্ণিত পদের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে মৌখিক পরীক্ষার পূর্বে আবেদন ফরমে উল্লিখিত সকল তথ্যের অনুকুলে মূল সনদসমূহ জেলা প্রশাসক, ঝালকাঠি বরাবর দাখিল করতে হবে।

১৫। আবেদন ফরমের সকল কলাম যথাযথভাবে পূরণ করতে হবে (প্রযোজ্য ক্ষেত্রে)।

১৬। কর্তৃপক্ষ কোনাে কারণ দর্শানাে ব্যতিরেকে এ নিয়ােগ কার্যক্রম স্থগিত, সময় পরিবর্তন/বাতিলের ক্ষমতা সংরক্ষণ করে।

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি 2021

বিস্তারিত দেখুন বিজ্ঞপ্তিতে…

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় জব সার্কুলার 2021

সরকারি বেসরকারি সকল চাকরির খবর পড়তে আমাদের Jobs News পেজে ভিজিট করুন।

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় চাকরির খবর ২০২১

Post Related Things: ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি, ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় চাকরির খবর ২০২১, জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ ২০২১, ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় জব সার্কুলার 2021, জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি 2021, ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ ২০২১, Deputy Commissioner Jhalakati Job Circular 2021, dcjhalakati Job Circular 2021

অন্যান্য চাকরির খবর জানুন…

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ একাডেমি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

ট্যাকসেস আপীলাত ট্রাইবুনাল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

প্রতিদিনের নিত্যনতুন চাকরির খবর যেমন, আজকের চাকরির খবর ২০২১, সাপ্তাহিক চাকরির খবর, all govt job circular, government jobs circular 2021, bd jobs circular, bd govt jobs, bd govt job circular, bd job today, all jobs bd newspaper, government jobs in BD, ngo job circular, bd job news bangla, chakrir khobor, bd govt chakrir khobor, job circular in Bangladesh, সাম্প্রতিক কালের সকল সরকারি-বেসরকারি চাকরির খবর পেতে আমাদের সাইটটি প্রতিনিয়ত ভিজিট করুন।

ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয় সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিত:

ঝালকাঠি পূর্বে বরিশাল জেলার অন্তর্ভুক্ত ছিল। ১ এপ্রিল ১৮৭৫ সালে ঝালকাঠি পৌরসভার গোড়াপত্তন হয়। ব্রিটিশ শাসনামলে সেনাবাহিনী কর্তৃক কুলকাঠিতে ১৭ জন মুসলমান নিহত হন। স্থানীয় দাঙ্গা নিরসন ও শৃঙ্খলা প্রদানের জন্য ১৮৮২ সালে ঝালকাঠিতে একটি পুলিশ থানা স্থাপন করা হয়। নদী বন্দরের জন্য ঝালকাঠি সবসময় ইউরোপীয়দের আকর্ষণ করেছে। ফলে বিভিন্ন সময়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানি, ডাচ ও ফরাসিরা এখানে ব্যবসা কেন্দ্র খুলেছিল।

বাণিজ্যিক গুরুত্বের জন্য ঝালকাঠিকে দ্বিতীয় কলকাতা বলা হত। স্বাধীনতা যুদ্ধের সময় ঝালকাঠি সদর উপজেলার রেজাউল করিম ২৪ সদস্য বিশিষ্ট মানিক বাহিনী গড়ে তোলেন। কিছু স্থানীয় রাজাকার এর সহায়তায় ১৬ই জুন ১৯৭১ সালে পাক-হানাদার বাহিনী তাদের হত্যা করে। ২৭শে এপ্রিল হানাদার বাহিনী ঝালকাঠি শহরে আগুন ধরিয়ে দেয় ও ব্যাপক ক্ষয়ক্ষতি করে। বাংলাদেশের স্বাধীনতা লাভের পরে ১৯৭২ সালের ১ জুলাই, ঝালকাঠি থানাকে বরিশাল জেলার মহকুমায় উন্নীত করা হয়। ১ ফেব্রুয়ারি ১৯৮৪ সালে প্রশাসনিক সুবিধার জন্য ঝালকাঠি থানাকে বরিশাল জেলা থেকে পৃথক করে পূর্ণাঙ্গ জেলায় পরিণত করা হয়।

বাকেরগঞ্জে ম্যাজিস্ট্রেসি প্রতিষ্ঠার লক্ষ্যে ১৭৯৭ সালে রেগুলেশন-৭ অনুযায়ী বাকলা-চন্দ্রদ্বীপ নিয়ে বাকেরগঞ্জ জেলা প্রতিষ্ঠিত হয়। তৎকালীন সময়ের প্রভাবশালী জমিদার আগা বাকের খানের নামানুসারে এ জেলার নামকরণ হয়। ১৮০১ সালের ১লা মে স্যার জন শ্যোর এ জেলার সদর দপ্তর বর্তমানে বরিশাল শহরে স্থানান্তরিত করেন। পরবর্তীতে বরিশাল নামেই এ জেলা পরিচিতি পায়। ১৮১৭ সালে এজেলা একটি কালেক্টরেটে পরিণত হয়।

১৮২৯ সালে ঢাকা বিভাগ প্রতিষ্ঠিত হলে এই জেলা ঢাকা বিভাগের অন্তর্ভুক্ত হয়। যে চারটি কালেক্টরেট নিয়ে ঢাকা বিভাগ বা কমিশনারশিপ গঠিত এটি তারই একটি। এটি কলকাতা থেকে প্রায় ১৮০ মাইল পূর্বে অবস্থিত ছিল। সেসময় জেলার আয়তন ছিল ৪,০৬৬ বর্গমাইল (১৮৭২ সাল অনুসারে) যা বর্তমান মাদারীপুর, বরিশাল, ঝালকাঠী, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী ও ভোলা জেলা জুড়ে বিস্তৃত ছিল। ১৮৭৪ সালের ১৭ সেপ্টেম্বর প্রকাশিত ‘Calcutta Gadget’ থেকে তৎকালীন বাকেরগঞ্জ জেলার সীমানার উল্লেখ পাওয়া যায়, তাতে বলা হয়, “বিশদভাবে এই জেলার উত্তরে ফরিদপুর, পশ্চিমে ফরিদপুর ও বলেশ্বর নদী যা যশোর থেকে পৃথক করেছে, দক্ষিণে বঙ্গোপসাগর এবং পূর্বে মেঘনা নদী ও এর মোহনা।”

যে গঙ্গা বা পদ্মা, ব্রহ্মপুত্র ও মেঘনার সম্মিলিত জলরাশি বাহিত পলিমাটি দ্বারা গঠিত ব-দ্বীপের নিম্নভাগে এ জেলার অবস্থান, আর এটি ২১ ডিগ্রি থেকে ২৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৯ ডিগ্রি থেকে ৯১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায় অবস্থিত। সংক্ষেপে এর সীমারেখা হচ্ছে: উত্তরে ফরিদপুর, পশ্চিমে ফরিদপুর ও বালেশ্বর নদী ( এ নদী জেলাটিকে যশোর থেকে পৃথক করেছে), দক্ষিণে বঙ্গোপসাগর এবং পূর্বে মেঘনা ও তার মোহনা। উত্তর থেকে দক্ষিণে এ জেলার দৈর্ঘ্য হচ্ছে প্রায় ৮৫ মাইল আর দক্ষিণ শাহবাজপুর দ্বীপসহ এর প্রশস্ততা হচ্ছে প্রায় ৬০ মাইল। এর আয়তন হচ্ছে প্রায় ৪,৩০০ বর্গমাইল।

এ জেলায় গ্রাম ও শহরের সংখ্যা ৩৩১২ টি হবে বলে মনে হয়। ভূমি রাজস্ব হচ্ছে প্রায় ১৩ লাখ ৭০ হাজার রুপি (১৩৭,০০০ পাউন্ড) এবং সব উৎস থেকে প্রাপ্ত মোট রাজস্বের পরিমাণ হচ্ছে ১৬ লাখ রুপি। স্থানীয় প্রশাসনের ব্যয় তিন লাখেরও কম। এ জেলায় গ্রাম ও শহরের সংখ্যা ৩৩১২ টি হবে বলে মনে হয়। ভূমি রাজস্ব হচ্ছে প্রায় ১৩ লাখ ৭০ হাজার রুপি (১৩৭,০০০ পাউন্ড) এবং সব উৎস থেকে প্রাপ্ত মোট রাজস্বের পরিমাণ হচ্ছে ১৬ লাখ রুপি। স্থানীয় প্রশাসনের ব্যয় তিন লাখেরও কম।

বরিশালের নামকরণ সম্পর্কে বিভিন্ন মতভেদ রয়েছে। কিংবদন্তি থেকে জানা যায়, পূর্বে এখানে খুব বড় বড় শাল গাছ জন্মাতো; আর শাল গাছ থেকেই ‘বরিশাল’ নামের উৎপত্তি। ‘আইতে শাল, যাইতে শাল / তার নাম বরিশাল’ প্রবাদটি উল্লেখ্য। আবার, কেউ কেউ দাবি করেন যে, পর্তুগীজ বেরি ও শেলির প্রেমকাহিনীর জন্য বরিশাল নামকরণ করা হয়েছে। অন্য এক কিংবদন্তি থেকে জানা যায়, গিরদে বন্দরে (গ্রেট বন্দর) ঢাকার নবাবদের বড় বড় লবণের গোলা ও চৌকি ছিল। ইংরেজ ও পর্তুগীজ বণিকরা বড় বড় লবণের চৌকিকে ‘বরিসল্ট’ বলতো। আবার, অনেকের ধারণা, এখানকার লবণের দানাগুলোর আকার বড় বড় ছিল বলে ‘বরিসল্ট’ বলা হতো। পরবর্তিতে এ শব্দটি পরিবর্তিত হয়ে বরিশাল নামের উৎপত্তি হয়েছে।

Source: https://bn.wikipedia.org/wiki

Latest Published