HomeGovt Jobsমেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ ২০২১ সার্কুলার

মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ ২০২১ সার্কুলার

মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ ২০২১: প্রতিবারের মত এইবার ও মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে। এই সরকারী প্রতিষ্ঠানটি ৩ টি পদে ১১ জনকে নিয়োগ দেবে। সবাই চাকরী করতে চায়। তাই, যোগ্যতানুযায়ী নারী-পুরুষ যে কেউ অফলাইনে আবেদন করতে পারবেন। পদগুলোতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন। সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি বিস্তারিত নিম্নে দেওয়া হল।

মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ ২০২১: ভূমি মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-১ শাখার ২২ আগস্ট ২০২১ তারিখের ৩১.০০.০০০০.০৪৬.১১.০০৪.১৯.৩৪২ নম্বর স্মারকের ছাড়পত্রের পরিপ্রেক্ষিতে
এবং বিভাগীয় বাছাই কমিটি, খুলনার ১৮.১০.২০২১ খ্রি. তারিখের ০৫.৪৪.০০০০.০১২.৩৬.০৮৮.২১-১৯৭(৬) নম্বর স্মারকমূলে জেলা প্রশাসকের কার্যালয়, মেহেরপুরের এস.এ ও এলএ শাখা এবং উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসসমূহের নিম্নবর্ণিত শূন্য পদসমূহ সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে নিয়ােগের মাধ্যমে পূরণের লক্ষ্যে জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুযায়ী মেহেরপুর জেলার স্থায়ী বাসিন্দাদের নিকট থেকে নিম্নবর্ণিত শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রবর্তিত নির্ধারিত আবেদন ফরমে স্বহস্তে পূরণকৃত দরখাস্ত আহবান করা যাচ্ছে।

Meherpur Deputy Commissioner’s Office Job Circular 2021

জব হাইলাইট:

প্রতিষ্ঠানের নাম:মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়
চাকরির ক্যাটাগরি:সরকারি চাকরি
পদের সংখ্যা:৩ টি।
লোক সংখ্যা:১১ জন।
শিক্ষাগত যোগ্যতা:এইচএসসি, এসএসসি, ৮ম
গ্রেড:১৬,২০
আবেদনের শুরুর তারিখ:
আবেদনের শেষ তারিখ:১৫-১২-২০২১ তারিখ।
আবেদনের মাধ্যম:অফলাইন।
আবেদনের ঠিকানা:নিম্নে দেখুন
অফিসিয়াল ওয়েবসাইট:mod.gov.bd

মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ ২০২১

প্রতিদিন অনেক সরকারি চাকরির খবর ও সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এমনি একটি
সরকারি প্রতিষ্ঠান হলো মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে। মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে ৩ পদ খালি আছে। এই ৩টি পদ পূরণ করার জন্য যোগ্য জনবল প্রয়োজন। কি ধরণের যোগ্যতা দরকার তা নিম্নে স্পষ্ট ভাবে ও বিজ্ঞপ্তি তে উল্লেখ করা আছে। বয়স ও উল্লেখকৃত যোগ্যতা অনুযায়ী ডাকযোগের মাধ্যমে আবেদন করতে পারবেন এবং আপনি ও হবেন একজন সরকারী চাকুরী হন।

জব ডিটেইলস:

পদের নাম: ক্রেডিট চেকিং কাম সায়রাত সহকারী
পদ সংখ্যা: ৩ টি।
শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি পাস।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা ।
বয়স: ১৮-৩০ বছর।

ক্রেডিট চেকিং কাম সায়রাত সহকারী পদের কাজ: বৈদেশিক মুদ্রার সাথে সম্পর্কিত ক্রেডিট চেকিং একটি মুদ্রার লেনদেনে অংশগুলির আর্থিক স্বাস্থ্যের দিকে নজর দেয়। এই ক্রেডিট চেকটি নিশ্চিত করে যে উভয় পক্ষের কোনও ব্যবসায়ের ক্ষেত্রে তাদের লেনদেনের দিকটি কভার করার প্রয়োজনীয় উপায় রয়েছে।

পদের নাম: পরিচ্ছন্নতা কর্মী
পদ সংখ্যা: ১ টি।
শিক্ষাগত যোগ্যতা: ৮ম পাস।
বেতন স্কেল: ৮,২৫০-২০০১০ টাকা ।
বয়স: ১৮-৩০ বছর।

পরিচ্ছন্নতা কর্মী পদের কাজ: একজন অফিস ক্লিনারের কাজ অফিসের রুম,আসবাব, টয়লেট সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। অফিসের চেয়ার-টেবিল-ডেস্ক-শেলফ-ফ্যান থেকে শুরু করে অফিসের সামনের জায়গাও তার কাজের আওতাধীন।

পদের নাম: অফিস সহায়ক
পদ সংখ্যা: ৭ টি।
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি পাস।
বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা।
বয়স: ১৮-৩০ বছর।

অফিস সহায়ক পদের কাজ: অফিস সহায়কের কাজ হচ্ছে তার উর্ধতন কর্মকর্তাদের কাজে প্রয়োজনীয় সহযোগীতা করা। অফিস সহায়ক অর্থ- অফিসের কাজে সহায়তা করা। পদবির অর্থ থেকেই স্পষ্ট ধারণা পাওয়া যায় তাদের কর্মপরিধি বা কর্মের ব্যাপ্তি কতটুকু এবং অফিসের কাজের সাথে সম্পর্কিত নয় এমন কোনো কাজ করতে তারা বাধ্য কি না বা তাদের বাধ্য করা যাবে কি না।

মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ ২০২১

আবেদন করার জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয়:

  • বয়সের ক্ষেএে কোনো এফিডেভিট গ্রহনযোগ্য নয়।
  • টিএ/ডিএ প্রদান করা হবে না।
  • ট্রেজারি চালানের মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ১-৪৬৩১-০০০০-২০৩১ নম্বর কোডে ৫০/- (পঞ্চাশ) টাকা জমা প্রদান করে ট্রেজারি চালানের মূল কপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।
  • আবেদন পএে দেওয়া মোবাইল নম্বর টি সব সময় সচল রাখতে হবে।
  • আবেদন এ কোন তথ্য গােপন করে বা ভুল তথ্য প্রদান করে চাকরিতে নিয়ােগপ্রাপ্ত হলে সংশ্লিষ্ট প্রার্থীর নিয়ােগ আদেশ বাতিল এবং তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • আবেদনের নিয়ম:  আগ্রহী প্রার্থীরা ১ নম্বর ক্রমিকে বর্ণিত পদে সরকার কর্তৃক চাকুরির নির্ধারিত আবেদন ফরমে সভাপতি, বিভাগীয় বাছাই কমিটি, খুলনা ও বিভাগীয় কমিশনার, খুলনাকে সম্বােধন করে আগামী ১৫.১২.২০২১ খ্রি. তারিখের মধ্যে অফিস চলাকালীন জেলা প্রশাসক, মেহেরপুর এর কার্যালয়ে ডাকযােগে পৌঁছাতে হবে।

    সরাসরি কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না। নির্ধারিত সময়ের পর প্রাপ্ত আবেদন গ্রহণযােগ্য নয়। খামের উপর মােটা অক্ষরে পদের নাম,বিশেষ কোটা (যদি থাকে) এবং বামপার্শ্বে আবেদনকারীর পূর্ণ নাম ও ঠিকানা স্পষ্ট অক্ষরে লিখতে হবে। নির্ধারিত আবেদন ফরমটি জেলা প্রশাসক, মেহেরপুর এর ওয়েব সাইটে www.meherpur.gov.bd, জেলা প্রশাসক, মেহেরপুর এর কার্যালয়ের রাজস্ব শাখায় এবং www.forms.gov.bd ওয়েবসাইট হতে সংগ্রহ করা যাবে।

    ২ ও ৩ নম্বর ক্রমিকে বর্ণিত পদে সরকার কর্তৃক চাকুরির নির্ধারিত আবেদন ফরমে জেলা প্রশাসক, মেহেরপুরকে সম্বােধন করে আগামী ১৫.১২.২০২১ খ্রি.তারিখের মধ্যে অফিস চলাকালীন জেলা প্রশাসক, মেহেরপুর এর কার্যালয়ে ডাকযােগে পৌঁছাতে হবে। সরাসরি কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না। নির্ধারিত সময়ের পর প্রাপ্ত আবেদন গ্রহণযােগ্য নয়। খামের উপর মােটা অক্ষরে পদের নাম, বিশেষ কোটা (যদি থাকে) এবং বাম পার্শ্বে আবেদনকারীর পূর্ণ নাম ও ঠিকানা স্পষ্ট অক্ষরে লিখতে হবে। নির্ধারিত আবেদন ফরমটি জেলা প্রশাসক, মেহেরপুর এর ওয়েব সাইটে www.meherpur.gov.bd, জেলা প্রশাসক, মেহেরপুর এর কার্যালয়ের রাজস্ব শাখায় এবং www.forms.gov.bd ওয়েবসাইট হতে সংগ্রহ করা যাবে।

    আবেদনের শেষ তারিখ ও সময়: ১৫-১২-২০২১ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

    মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ ২০২১

    বিস্তারিত দেখুন বিজ্ঞপ্তিতে…

    মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ

    মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

    মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ

    মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

    মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ

    মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ

    আবেদনের শর্তাবলী:

    ০১। প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশের স্থায়ী নাগরিক ও মেহেরপুর জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে।

    ০২। মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ এর জন্য প্রার্থীকে নির্ধারিত ফরমে স্ব-হস্তে আবেদন করতে হবে।

    ০৩। ১ নম্বর ক্রমিকে বর্ণিত পদে সরকার কর্তৃক চাকুরির নির্ধারিত আবেদন ফরমে সভাপতি, বিভাগীয় বাছাই কমিটি, খুলনা ও বিভাগীয় কমিশনার, খুলনাকে সম্বােধন করে আগামী ১৫.১২.২০২১ খ্রি. তারিখের মধ্যে অফিস চলাকালীন জেলা প্রশাসক, মেহেরপুর এর কার্যালয়ে ডাকযােগে পৌঁছাতে হবে। সরাসরি কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না।

    নির্ধারিত সময়ের পর প্রাপ্ত আবেদন গ্রহণযােগ্য নয়। খামের উপর মােটা অক্ষরে পদের নাম,
    বিশেষ কোটা (যদি থাকে) এবং বামপার্শ্বে আবেদনকারীর পূর্ণ নাম ও ঠিকানা স্পষ্ট অক্ষরে লিখতে হবে। নির্ধারিত আবেদন ফরমটি জেলা প্রশাসক, মেহেরপুর এর ওয়েব সাইটে www.meherpur.gov.bd, জেলা প্রশাসক, মেহেরপুর এর কার্যালয়ের রাজস্ব শাখায় এবং www.forms.gov.bd ওয়েবসাইট হতে সংগ্রহ করা যাবে।

    ০৪। ২ ও ৩ নম্বর ক্রমিকে বর্ণিত পদে সরকার কর্তৃক চাকুরির নির্ধারিত আবেদন ফরমে জেলা প্রশাসক, মেহেরপুরকে সম্বােধন করে আগামী ১৫.১২.২০২১ খ্রি.তারিখের মধ্যে অফিস চলাকালীন জেলা প্রশাসক, মেহেরপুর এর কার্যালয়ে ডাকযােগে পৌঁছাতে হবে। সরাসরি কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না। নির্ধারিত সময়ের পর প্রাপ্ত আবেদন গ্রহণযােগ্য নয়। খামের উপর মােটা অক্ষরে পদের নাম, বিশেষ কোটা (যদি থাকে) এবং

    বাম পার্শ্বে আবেদনকারীর পূর্ণ নাম ও ঠিকানা স্পষ্ট অক্ষরে লিখতে হবে। নির্ধারিত আবেদন ফরমটি জেলা প্রশাসক, মেহেরপুর এর ওয়েব সাইটে www.meherpur.gov.bd, জেলা প্রশাসক, মেহেরপুর এর কার্যালয়ের রাজস্ব শাখায় এবং www.forms.gov.bd ওয়েবসাইট হতে সংগ্রহ করা যাবে।

    ০৫। নির্ধারিত আবেদন ফরমের নির্দেশনা ও চাহিদা অনুযায়ী প্রয়ােজনীয় তথ্য প্রদান করতে হবে।

    ০৬। প্রার্থীর বয়সসীমা ১৫.১২.২০২১ খ্রি. তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযােদ্ধার সন্তান বা সন্তানের সন্তান বা প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযােগ্য। উল্লেখ্য, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-১ শাখার ১৯.০৮.২০২১ খ্রি. তারিখের ০৫.০০.০০০০.১৭০.১১.০১৭.২০.১৪৩ নম্বর পত্রের নির্দেশনা মােতাবেক যাদের বয়স বিগত ২৫.০৩.২০২০ তারিখে ৩০ বছর (প্রযােজ্য ক্ষেত্রে ৩২ বছর) হয়েছে তারাও আবেদন করতে পারবেন। বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযােগ্য হবে না।

    ০৭। আবেদনপত্রের সাথে নিম্নোক্ত কাগজপত্রাদি সংযুক্ত করতে হবে।
    (ক) প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত সদ্য তােলা ৩ (তিন) কপি ৫x৫ সে.মি. আকারের রঙ্গিন ছবি আবেদন ফরমের নির্ধারিত স্থানে
    সংযুক্ত করতে হবে এবং ২ (দুই) কপি স্ট্যাম্প সাইজের রঙ্গিন ছবি দাখিল করতে হবে। সত্যায়নকারী কর্মকর্তার নাম, পদবিযুক্ত স্পষ্ট সীল থাকতে হবে।
    (খ) সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র।

    (গ) শিক্ষাগত যােগ্যতা ও সকল অভিজ্ঞতার সনদপত্রের ফটোকপি (প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক নামযুক্ত সীল দ্বারা সত্যায়িত)।
    (ঘ) প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত নামযুক্ত সীল দ্বারা চারিত্রিক সনদপত্র।
    (ঙ) প্রার্থী শহীদ মুক্তিযােদ্ধার সন্তান/বীর মুক্তিযােদ্ধার পােষ্য হলে মুক্তিযােদ্ধা কোটায় আবেদিত চাকরি প্রার্থীদেরকে নির্ধারিত ফরমের সাথে নিম্নবর্ণিত ছকে উল্লিখিত তথ্যাদি পূরণপূর্বক সনদের সত্যায়িত কপি আবেদন ফরমের সাথে দাখিল করতে হবে।

    মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ

    (চ) ১ নম্বর ক্রমিকে বর্ণিত গ্রেড-১৬ (৩য় শ্রেণি) পদের জন্য ট্রেজারি চালানের মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ১-৪৬৩১-০০০০-২০৩১ নম্বর কোডে ১০০/- (একশত) টাকা জমা প্রদান করে ট্রেজারি চালানের মূল কপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।

    (ছ) ২ ও ৩ নম্বর ক্রমিকে বর্ণিত গ্রেড-২০ (৪র্থ শ্রেণি) পদের জন্য ট্রেজারি চালানের মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ১-৪৬৩১-০০০০-২০৩১ নম্বর কোডে ৫০/- (পঞ্চাশ) টাকা জমা প্রদান করে ট্রেজারি চালানের মূল কপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।

    (জ) প্রত্যেক প্রার্থীর জন্য পদের নাম, প্রার্থীর নাম ও ঠিকানা সংবলিত ১০/- (দশ) টাকার ডাক টিকেট লাগানাে ১ (এক) টি ১০”x৪.৫” আকারের ফেরত খাম আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

    ০৮। মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ এ বিলম্বে প্রাপ্ত আবেদনপত্র এবং ত্রুটিপূর্ণ/অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

    ০৯। চাকরিরত প্রার্থীদেরকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে আবেদনপত্র দাখিল করতে হবে। এক্ষেত্রে আবেদনপত্রের কোন অগ্রিম কপি গ্রহণযােগ্য হবে না।

    ১০। সরকারি নীতিমালা মােতাবেক মুক্তিযােদ্ধার সন্তান/মহিলা/আনসার ভিডিপি/এতিম/শারীরিক প্রতিবন্ধী/ক্ষুদ্র নৃ-গােষ্ঠী প্রার্থীদের জন্য কোটা সংক্রান্ত সরকারি বিধি বিধান অনুসরণ করা হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে তার কোটা দাবীর সমর্থনে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদ/প্রমাণপত্রের সত্যায়িত কপি
    জমা দিতে হবে। অন্যথায় তাকে সাধারণ প্রার্থী হিসেবে বিবেচনা করা হবে।

    ১১। মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ এ কোন তথ্য গােপন করে বা ভুল তথ্য প্রদান করে চাকরিতে নিয়ােগপ্রাপ্ত হলে সংশ্লিষ্ট প্রার্থীর নিয়ােগ আদেশ বাতিল এবং তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

    ১২। লিখিত পরীক্ষায় নির্বাচিত প্রার্থীদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সময় নাগরিকত্ব সনদপত্র, জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদপত্র, শিক্ষাগত যােগ্যতা, অভিজ্ঞতার সনদ, কম্পিউটার প্রশিক্ষণ এর প্রমাণস্বরুপ সকল সনদপত্র ও কোটা সম্পর্কিত প্রমাণক সনদপত্রের মূলকপি উপস্থাপন/দাখিল করতে হবে।

    ১৩। মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ এর ব্যাপারে কোন প্রকার সুপারিশ বা তদবির প্রার্থীর যােগ্যতার পরিপন্থী বলে বিবেচিত হবে। আবেদনপত্র গ্রহণ ও বাতিলের বিষয়ে নিয়ােগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। এ বিষয়ে কোন আপত্তি উত্থাপন করা যাবে না।

    ১৪। এ কার্যালয়ের ২৪ সেপ্টেম্বর ২০১৯ তারিখের ০৫.৪৪.৫৭০০.০০৯.১১.০০৩.১৯.১৩১৩ নম্বর নিয়ােগ বিজ্ঞপ্তি মােতাবেক ১ নম্বর ক্রমিকে বর্ণিত ‘ক্রেডিট চেকিং কাম সায়রাত সহকারী পদে ইতঃপূর্বে যারা আবেদন করেছেন তাদের উক্ত পদে পুনরায় আবেদন করার প্রয়ােজন নেই।

    ১৫। কোন কারণ দর্শানাে ব্যতিরেকে কর্তৃপক্ষ এ বিজ্ঞপ্তির শর্তাবলী পরিবর্তন/পরিবর্ধন/সংযােজন/বিয়ােজন বা বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করে।

    ১৬। মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ এ প্রার্থীদের নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন টিএ/ডিএ প্রদান করা হবে না।

    সাপ্তাহিক সকল সরকারি-বেসরকারি চাকরির খবর পড়তে আমাদের “সাপ্তাহিক চাকরির পত্রিকা” ক্যাটাগরিটি ভিজিট করুন।

    Post Related Things: মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ, মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, Meherpur Deputy Commissioner’s Office Job Circular 2021

    অন্যান্য চাকরির খবর জানুন…

    প্রতিদিনের নিত্যনতুন চাকরির খবর যেমন, আজকের চাকরির খবর ২০২১, সাপ্তাহিক চাকরির খবর, all govt job circular, government jobs circular 2021, bd jobs circular, bd govt jobs, bd govt job circular, bd job today, all jobs bd newspaper, government jobs in BD, ngo job circular, bd job news bangla, chakrir khobor, bd govt chakrir khobor, job circular in Bangladesh, সাম্প্রতিক কালের সকল সরকারি-বেসরকারি চাকরির খবর পেতে আমাদের সাইটটি প্রতিনিয়ত ভিজিট করুন।

    #প্রতিদিন যেহেতু অনেক চাকরির খবর প্রকাশ হয়ে থাকে আমাদের বিডি জবস ফার্মে এজন্য সবধরনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ অথবা ফেসবুক গ্রুপ দুটিতে লাইক/জয়েন করে সাথে থাকুন।

    মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

    মেহেরপুর নামকরণ সম্পর্কে এ পর্যন্ত দুটি অনুমানসিদ্ধ তথ্য আমরা জানা যায়। একটি হচ্ছে ইসলাম প্রচারক দরবেশ মেহের আলী নামীয় জনৈক ব্যক্তির নামের সাথে সামঞ্জস্য রেখে ষোড়শ শতকের অথরা তার কিছুকাল পরে মেহেরপুর নামকরণের সৃষ্টি হয়েছে। এ অঞ্চলে মুসলিম শাসনের সূত্রপাত হতেই ইসলাম ধর্ম প্রচার শুরু হয়েছিল। বৃহত্তর কুষ্টিয়া, যশোর, খুলনা, বারোবাজার, চুয়াডাঙ্গা ও মেহেরপুর সহ প্রভৃতি অঞ্চলে ব্যাপকভাবে ইসলাম প্রচার শুরু করেন হযরত খাঁন জাহান আলী (রাঃ)। পীর খান জাহান আলী গৌড় থেকে ভৈরব নদী পথে মেহেরপুর হয়ে বারোবাজার গিয়ে বাগেরহাট গিয়েছিলেন।

    তার সাথে সেই সময়ে ৩৬০ জন দরবেশ ও ৬০ হাজার সৈন্য ছিল বলে কথিত আছে। তিনি সমগ্র দক্ষিণাঞ্চরে ইসলামের বিজয় পতাকা উত্তোলন করে জনবসতি ও শাসন ব্যবস্থা প্রতিষ্ঠিত করেন। এ অঞ্চলে ঐ একই সময়েই বেশ কয়েকজন ইসলামের ঝান্ডাবাহক আল্লাহর পরম আশীর্বাদপুষ্ট ব্যক্তিত্বের আগমন ঘটে। শাহ ভালাই, শাহ আলাই ও এনায়েত উল্লাহর নাম উল্লেখযোগ্য। পুণ্য আত্না ইসলামের ঝান্ডাবাহক দরবেশ মেহের আলী শাহ-এর নামের সাথে সঙ্গতি রেখে মেহেরপুর নামকরণ প্রতিষ্ঠিত হয়েছে।

    মেহেরপুর জেলা ২৩.৪৪/ থেকে ২৩.৫৯/ ডিগ্রী অক্ষাংশ এবং ৮৮.৩৪/ থেকে ৮৮.৫৩/ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। এটি বাংলাদেশের পশ্চিমাংশের সীমান্তবর্তী জেলা। এ জেলার উত্তরে কুষ্টিয়া জেলার দৌলতপুর থানা ও পশ্চিমবঙ্গ (ভারত); দক্ষিণে চুয়াডাঙ্গা জেলার জীবনগর, দামুড়হুদা থানা ও পশ্চিসমবঙ্গ (ভারত); পূর্বে কুষ্টিয়া জেলার মিরপুর, চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা, পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ। মেহেরপুরের পশ্চিমাঞ্চল জুড়ে উত্তর-দক্ষিণে বিস্তৃত প্রায় ৬০ কিলোমিটার ভারতীয় সীমান্ত রয়েছে।

    Source: www.meherpur.gov.bd

    Latest Published